Help line: 01790-181018

EP276. বুনো সুরাইয়া বেগুন (50)/Buno Surya Eggplant

বুনো সুরাইয়া বেগুন । ‘বুনো’ থেকে ‘সুরাইয়া’- আদি থেকে আবাদী । বেগুনের আদি জাত/বুনো-আত্মীয় হতে উদ্ধারকৃত বা উদ্ভাবিত । কাল্টিভার নাম ‘SURYA’ হিসেবেই গবেষণা ও উন্নয়নের অনেকগুলো ধাপ পেরিয়ে আধুনিকায়নকৃত । যদিও জাতটি জন্মসূত্রে ভারতীয়-তাইওয়ানের নাম্বার ওয়ান বেগুন-বারংবার গবেষিত হয়েছে সেখানে । এশিয়া ছাড়াও আফ্রিকার তিনাঞ্চলের ইহা অফিসিয়াল বেগুন জাত ।
SKU: EP276
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




দেখতে ডিম্বাকৃতি-স্বাদে অতুলনীয় । বেগুনটির বর্ণ বলতে হালকা বেগুণীতে বেশী পরিমান সুরমা লাগালে যা হয় ।  এহেনও কালার হেতু পোকার আক্রমন সম্যক কম হওয়ার সম্ভাবনা । রোগ-বালাই সহনশীল মধ্যম আকৃতির কিছুটা ঝোপালো গাছ ।

বুনো সুরাইয়া বেগুন জাতটি ‘AVRDC-Asian Vegetable Research and Development Center’ হতে আমরাই দেশের প্রথম ক্রেতা । নিবন্ধনের সকল প্রক্রিয়া (Agreement-PID Code-International Seed Treaty-PGR for FAO) শেষ করেও বড় বিপাকে পড়তে হয়েছিল টাকা পরিশোধে । অনলাইন পেমেন্ট অপশনে সে সময়ে বাংলাদেশের নামই ছিল না । পরে বাধ্য হয়ে নিউইয়র্কের ‘JP Morgan Chase’ ব্যাংকে সংস্থার নিজস্ব একাউন্টে অতিরিক্ত ডলার জমাদান পূর্বক বেগুনের এই বীজ বাংলাদেশে আনা হয় । মজার ব্যপার হলো-৫০টি হিসেবে বীজ ক্রয়কল্পে সে সময়ে (২০১৫ সালের কিছু আগে বা পরে ) ১ টি বীজের মূল্য পড়েছিল প্রায় ১০০ টাকা ।

Write Your Own Review

Only registered users can write reviews