Help line: 01790-181018

CP707. বিমানের ফেলন ডাল (50)/Cowpea From Aeroplane

বিগত এক প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশে প্রথম এই ডালের প্যাকেট বিমান থেকে ফেলা হয়েছিল । আর তাই এর নামকরন হয় ফেলানো ডাল থেকে-`ফেলন ডাল' । উৎপত্তিস্থল আফ্রিকার পাহাড়ী অঞ্চলসমুহ আর উন্নয়নের পিছনে রয়েছে অস্ট্রেলিয়া । অল-রাউন্ডার ডাল ফসল; কচিপাতা-কচি সীম, অপরিপক্ক ও শুষ্ক-শক্ত বীজ এমনকি এর মূলও ভক্ষনযোগ্য । সব্জীর জন্য অপরিপক্ক পেন্সিল পাতলা অবস্থায় (বরবটির ন্যায়) আর শুষ্ক শক্ত দানা ডাল হিসেবে সংগ্রহ করতে হয় । সামদ্রিক এলাকাগুলোতে অপুষ্টিকে তুষ্টিতে রুপান্তরে এই ডাল আজকাল বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ।
SKU: CP707
Old price: €60.20
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




বিমান থেকে ফেলানো ডাল- এনেছি আজ বাড়িতে

ও ফেলুর মা,-আর দু’মুঠো চাল ফেলে দাও হাঁড়িতে

বিমানের ফেলন ডালের প্রধান চার উপকার: (১) ২৫% প্রোটিন ও ৫০% শ্বেতসার (২) গর্ভাবস্থায় উত্তম খাবার (৩) ডায়াবেটিসওয়ালাদের আচার (৪) বদ-হজমে দেখায় সদ্ব্যবহার ।

কাউপি বা ফেলন (Vigna unguiculata)-লিগিউম পরিবারের ডাল জাতীয় ফসল । ইহাকে কালো চোঁখী কাউপি বা অনেকে বিউলির ডাল (খোসা:দানা=১:৩) বলেও চিনে থাকেন । বিগত ২৫ বছরে বিশ্বব্যাপী এর চাষাবাদ নাটকীয় ভাবে বেড়েছে । চলমান দশকে ফেনীতে ফেলন বেশ চাষ হচ্ছে । বিমানের ফেলন ডালের গাছের বৃদ্ধি বা তেজ এতটাই বেশী যে নিয়ন্ত্রনে রাখাই কঠিন । জীবন কাল ১২০-১৪০ দিন । ১০-২০ সেমি লম্বা পড বা শুঁটি উৎপন্ন হয় । অতিরিক্ত পানি ও প্রচন্ড ঠান্ডা নয় বরং খরা-লোনা মাটি ও কিছুটা ছায়া সহ্য করতে পারে । মাটিতে বা কাঠিতে সারা বছর এমনকি ছাঁদেও চাষযোগ্য । নিজস্ব শিকড় দ্বারা মাটিকে উর্বর করে । ফসল তোলার পরও গাছ কাঁচা ও সবুজ থাকে বিধায় তা গবাদিপশুর পোলাও হিসেবে ব্যবহৃত হতে পারে ।

Write Your Own Review

Only registered users can write reviews