Help line: 01790-181018

EC100. ডিম বেগুন (50)/Dim Eggplant

আমেরিকা-কানাডা ও অস্ট্রেলিয়ান ইংরেজীতে বেগুনকে Eggplant বলা হয় । অনেক ক্ষেত্রে ‘Garden Egg’ বা বাগানের ডিমও বলা হয়ে থাকে । প্রাক-প্রাথমিক পর্যায়ে ‘Eggplant/বেগুন’ শব্দটি কেবল সাদা জাতগুলিতে প্রয়োগ করা হয়েছিল, যা দেখতে অনেকটা মুরগির ডিমের মতো ছিল । যে মুরগী ডিম না দেখলে ডিম পাড়তে চায় না তার ক্ষেত্রে এই বেগুন ব্যবহৃত হতে পারে ।
SKU: EC100
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




বেগুনের প্রথম পরিচিতি বা লিখিত রেকর্ড পাওয়া যায় একটি প্রাচীন চীনা কৃষি গ্রন্থে । তৎকালে বায়ু-ব্যধি  বা  পেট ফাঁপা নিরাময়ে বেগুন খাওয়ানোর প্রচলন ছিল । উৎপত্তিস্থল হিসেবে ১৫০০ বছরেরও বেশি সময় ধরে বেগুন ভারত এবং চীনে চাষ হয়ে আসছে আর ১৫০০-এর দশকে অভিযাত্রীরা আমেরিকাতে বেগুনের প্রচলন ঘটায় ইউরোপ হয়ে আরবদের দ্বারা ।  বেগুনের বৈজ্ঞানিক নাম Solanum melongena ষোড়শ শতাব্দীর আরবি শব্দ থেকে উদ্ভূত । আলোচিত এই জাতটির উৎপত্তিস্থলও ভারত ।

কিছু কিছু দেশে বেগুন খোসা ছাড়িয়েও রান্না করা হয় । যে কোন কর্তিত বেগুন পলিফেনলের অক্সিডেশনের ফলে দ্রুত বাদামী হয়ে যায় । এমনকি হাত বা পানিও কাঁলচে-বাদামী রঙ ধারন করে । ডিম সদৃশ এই বেগুন অত্যন্ত মোলায়েম ও সুস্বাদু । অসংখ্য হালি হালি ডিম গাছে ঝুলতে থাকে । তুলুন খাঁচি ভরে ভরে ।

Write Your Own Review

Only registered users can write reviews