Help line: 01790-181018

SC100. ইউরেশিয়ান শলুক (100)/Eurasian Dill

ইউরেশিয়ান শলুক (ইউরোপ+এশিয়া=ভৌত ভূগোল অনুসারে অনানুষ্ঠানিক বিভাজন রেখা ইউরাল পর্বতমালার দু’পাশের ১০-১২ টি দেশ আর বৃহৎ অর্থে ইউরোপীয় পর্তুগাল থেকে এশীয় ইন্দোনেশিয়া পর্যন্ত)-প্রধান এক ভেষজ মশলা । শলুক-নাম শুনলেই আচারের কথা স্মরন হয়; জিঁভে পানি আসে অনেকের । অনেকে পালংশাকের চেয়েও বেশী পছন্দ করেন । এক সময়ের আগাছা এখন আচারের মশলা হিসেবে বিশ্বজুড়ে সুপার মার্কেটে স্থান নিয়েছে । ভেষজ সালাদের আনে এক অবিশ্বাস্য স্বাদ । ভোজ্য সাদা বা হলুদ ফুল-সালাদ সাজাতে কিংবা আচারের বয়ামে যোগ করতে পারেন । জিরা জাতীয় উদ্ভিদ-সুগন্ধি মৌরির মতো । স্বাদ সংরক্ষণে রান্নার শেষে শলুক যোগ করুন ।
SKU: SC100
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




 শলুক এমন ঘ্রানের রাজা

 তুলে রাখায় বনে-প্রজা ।

শলুক পাতা তোলার পর যত দ্রুত সম্ভব খেতে হয়, যতই সময় গড়ায় ঘ্রান কমতে থাকে । মাছের তরকারীর সহিত শলুকের শখ্যতা একটু বেশী হলেও স্যুপ-সালাদ, মুড়ি-মাখা, বরই-মাখা ইত্যাদি সহ রন্ধনশালার স্বাদ ও কনফেকশনারির ঘ্রাণ বাড়াতে এর কোন জুড়ি নেই । অঞ্চলভেদে বাংলাদেশের মানুষের কাছে শলুক সুপরিচিত-অপরিচিত দু’টোই । বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে শলুক পাতা ধনিয়া পাতার মতোই ব্যাপকভাবে প্রচলিত ।

প্রচলিত শলুক থেকে আলাদা-ইউরেশিয়ান শলুক (Anethum graveolens)-আম্বেলিফেরি পরিবারের নিজ বংশের একমাত্র প্রজাতি । প্রাচীন মিশরীয় বনি ইসরাইল গোত্র থেকে এর উৎপত্তি । শলুকের ইংরেজী প্রতিশব্দ Dill; ইন্দো-ইউরোপীয় ভাষায় যার অর্থ সুগন্ধি । আমেরিকানরা প্রতি বছর তাদের ৩ বিলিয়ন ডলারের বেশি ব্যবহার করে পছন্দের এই শলুকের পিছনে । শলুক সজ্জিত ফুলের তোড়া আমেরিকায় বেশ প্রচলিত আর এ জন্য একে ‘ফুলেরতোড়া শলুক’ও বলা হয়ে থাকে ।

ঝাউসদৃশ্য সবুজ পালকের ন্যায় পাতলা পাতাগুলি-স্পর্শে মখমল সুলভ । পরিপক্ক ফুলেল শলুক ক্ষেতে সাদা-হলুদের ঢেউ খেলে যায় । মন ভরে যায় (পুস্পমঞ্জুরী তথা ছাতার ন্যায় মাথায়) ঘূর্ণায়মান মৌমাছির পর্যবেক্ষক দলের ভীড়ে ও গুঞ্জনে । বাড়িতে বাগানে বা পাত্রে রোদ্রময় স্থানে যে কোন সময় বীজ ছিটালেই জন্মে । পরিপক্ক বীজ পাখি খায় না । সাথী ফসল হিসেবে শশা ও ব্রোকলীর পাশে শলুক বেশ সুন্দর বেড়ে ওঠে । একটু দুরে রাখতে হবে গাজর ও টমেটোকে ।

৩০০০ বছর পূর্বের একটি প্রাচীন মিশরীয় চিকিৎসা গ্রন্থে এর উল্লেখ পাওয়া যায় । শলুক বীজ পেটের সমস্যা ও শ্বাসকষ্ট প্রশমিত করে এবং চিবিয়ে খেলে বাচ্চাদের তাৎক্ষনিক ক্ষুধা নিবারন হয় । স্তন্যদানকারী মহিলাদের বেশী করে খাওয়া দরকার ।

Write Your Own Review

Only registered users can write reviews