Help line: 01790-181018

SG812. নারী বান্ধব থাই ধুন্দল (30)/Female Friendly Thai Sponge Gourd

কন্যাসন্তান থেকে শৈশব-কৈশর পেরিয়ে একজন বালিকা পরিনত বয়সে মেয়ে সেঁজে বউ হয়ে নারীত্বে পা দিয়ে-মহিলা থেকে বৃদ্ধার পূর্ব পর্যন্ত সে সন্তানের মা হতে পারে । সময়ের প্রয়োজনে একজন নারীর জন্য প্রয়োজন প্রচুর আঁশ বা ফাইবার সমৃদ্ধ খাবার । কাজেই মাতৃযত্নে এই জাতীয় ধুন্দলের কোন বিকল্প নেই । থাইল্যান্ডে ঝিঙা-ধুন্দল সমভাবে জনপ্রিয় হলেও আঁশ-বিচারে ধুন্দলে ১২% ফাইবার বিদ্যমান । পুরুষের তুলনায় ৫% বর্ধিত থাই নারীরা ধুন্দলকে মনে করে খাঁজবিহীন ঝিঙা আর ঝিঙাকে মনে করে খাঁজকাটা ধুন্দল । অত্যন্ত সুস্বাদু এই ধুন্দলের ফুল ও কঁচি ফল তাৎক্ষণিক স্যুপ-সালাদে অনায়াসে খাওয়া যেতে পারে । জাতটির পূর্বপুরুষ বা পূর্বনারী বেশ লম্বা ছিল পরে জেনেটিক/কৌলিক ছত্রভঙ্গতায় একটু ছোট হয়ে গেছে । ধুন্দলকে মিশরীয় শসাও বলা হয় । ১৮০০ সালে জনৈক ইউরোপীয় উদ্ভিদ বিজ্ঞানী মিশরীয় আরবী নাম ‘লুফ’ থেকে Luffa gourd নামকরন করেন । লুফ অর্থ স্পঞ্জী প্রেম বা ভালোবাসা; যার টানে আপনি এখানে ।
SKU: ‍SG812
Old price: €68.80
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




নারী বান্ধব থাই ধুন্দল:

কামনায়-

নারী জাতির মঙ্গল

পুষ্টি দিয়ে প্যাক করা

মোরা ধন্য হেতু ধুন্দল

 

ধুন্দলের বাঁধা-ধরা হীন উপকারিতা

# নবজাতকের খাদ্য ঘাটতি:

যেহেতু মায়ের দুধের কোন বিকল্প নেই কাজেই একদম নবজাতক শিশুর খাদ্য ঘাটতির ক্ষেত্রে সদ্যপ্রসূতী মায়ের অন্তত: প্রথম ১ সপ্তাহ নিয়মিত রাতের খাবার মেনুতে ধুন্দল থাকা চাই ।

# বুকের দুধ আটকে যাওয়া:

সন্তান জন্মদানের পরপরই বুকের দুধ আটকে যাওয়ার মত প্রাথমিক সমস্যার ক্ষেত্রে মাকে নিয়মিত ক’দিন কচি ধুন্দলের স্যুপ খাওয়ানো । পরিষ্কার/ফিল্টারকৃত পর্যাপ্ত পানিতে হালকা লবণসহ কচি ধুন্দল রান্না করে পানির পরিবর্তে পান করা ও বুকে ম্যাসেজ করা যেতে পারে ।

# কঠিন কোষ্ঠকাঠিন্য:

গর্ভাবস্থা এবং স্তন্যদানের সময় মহিলাদের মধ্যে কোষ্ঠকাঠিন্য খুব সাধারণ একটি ঘটনা । ৩০ গ্রাম ফুল সমেত ফুটানো পানি দিনে একবার পান করলে দ্রুত ও নিরাপদ ফলাফল বয়ে আনে; এমনকি হেমোরয়েডস দ্বারা সৃষ্ট রক্তাক্ত মলের ক্ষেত্রেও ।

# অধিক ঋতুচক্র ও পেট ব্যথা:

অধিক ঋতুচক্র ও মহিলাদের সে সময়ে প্রায়ই পেট ব্যথা হলে তা কাটিয়ে উঠতে ভেষজ প্রতিকার হিসাবে কঁচি ধুন্দলের স্যুপ একটি প্রাকৃতিক ব্যথা উপশমকারী সব্জী ।

যা পুষ্টি হিসেবে মায়ের শরীরের জন্যও ভালো দুগ্ধজাত শিশুর বিকাশের জন্যও ভালো।

# ধুন্দল জল:

ত্বকের যত্নে ধুন্দল জল অত্যন্ত কার্যকর একটি প্রসাধনী । সব্জী হিসেবে ধুন্দল সংগ্রহের শেষ পর্যায়ে ভূমি বা শিকড় থেকে ২ ফুট দূরত্বে ধুন্দল গাছের কাণ্ড কেটে ফেলুন । তারপর গাছের নীচের অংশ থেকে যে পানি জল বেরিয়ে আসে তা একটি পাত্রে সংগ্রহ করুন। এই পানি ধীরে ধীরে ব্যবহার করার জন্য ফ্রিজে রাখুন । মাঝে মাঝে এই ধুন্দল জল ত্বকে মেখে প্রায় ৩০ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন ।

# অসাধারণ রক্ত ​​পরিশোধক:

অনন্য এই সব্জী ব্লাড ফিল্টার ও শুদ্ধি গুণাবলীর জন্য স্বীকৃত । বিষমুক্ত রক্ত ও অ্যালকোহলের নেশা থেকে রেহাই পেতে প্রায়শই প্রচুর ধুন্দল খাওয়ার বাধ্যতামূলক অভ্যাস করা দরকার ।

# জন্ডিসের প্রাকৃতিক প্রতিকার:

জন্ডিসের প্রাকৃতিক প্রতিকার হিসেবে ধুন্দল জুস (আস্ত ধুন্দল থেঁতলিয়ে পরিষ্কার সুতী কাপড়ে চেপে) ব্যবহার করা হয় ।

Write Your Own Review

Only registered users can write reviews