Help line: 01790-181018

TD018. গাঁয়ে হলুদ টমেটো (15)/Gaye Holud Tomato

টমেটো হলো বিখ্যাত Solanaceae পরিবারের কন্যা । বিজ্ঞানীগন পছন্দ করে নাম রেখেছেন Solanum lycopersicum; গোটা বিশ্বে কম করে হলেও ১০ হাজারের অধিক টমেটো জাত বয়েছে । মার্কিন রপ্তানীকারক মার্কিন কোম্পানীর ভাষ্য মতে (বিশেষ করে এই জাতটির ক্ষেত্রে) বুড়ো বুড়ো বাবুর্চি, বড় বড় বাজার আর সব্জীর শত গার্ডেনার-এক কথায় পছন্দ সবার ।
SKU: TD018
€86.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




নি:সন্দেহে বিউটিফুল
এতে নেই কোন ভুল ।

আজ টমেটোর ‘গাঁয়ে-হলুদ’ । জন্ম থেকে গাঁয়ের রং লেবু-সবুজ । দিন হিসেবে বয়স কুড়ি (৩ বার ) পার হবার পর থেকে গাঁয়ে আকর্ষনীয় ডোরা ডোরা জোড়া জোড়া সবুজাভ ছাপ পরিস্ফুটিত হতে থাকে । আরও প্রায় পক্ষকালে পা দিলে পরিপক্ক লেবু-সবুজ ত্বকে হলুদের রংচ্ছটা পূর্ণতা পায় । অর্থাৎ অন্যান্য সকল পরিনিতা টমেটোর ন্যায় গাঁয়ে লাল আলতা না জড়িয়ে বরং বৃতি বাহিত গড়ানো , হলুদে মাখা মাখা রঙে আচ্ছাদিত হয় । দেখে মনে হয়-এ যেন হঠাৎ ‘গাঁয়ে-হলুদ’ । দেখতে পরমা সুন্দরী-স্বাদে ষোড়শী । গড় ওজন প্রায় ১০০ গ্রাম । চমৎকার ফলন । শাঁস উজ্জ্বল সবুজ ।

দন্ত্য স্পর্শেই মজা

খাইলে-

তবে যাইবে বোঝা ।

এই টমেটোর গাঁয়ের রঙের সাথে সম্যক সাদৃশ্যতা বজায় রেখে বিখ্যাত মার্কিন ফুটবল টিম-‘গ্রীন বে প্যাকার্স’ তাদের জার্সি অর্থাৎ গাঁয়ের পোষাক বানিয়েছে । তদীয় কোম্পানীর ক্যাটালগে একে ‘দেহ-মনে ছাপ ফেলানো টমেটো’ হিসেবে উল্লেখ করা হয়েছে; প্রমাণসরুপ-শুরু থেকে শুরু হয়ে অদ্যোবধি টমেটোর এই জাতটি তাদের প্রতি বছরের ক্যাটালগে তার স্ব-স্থান দখলে রেখেছে-নড়েনি একটুও ।

Write Your Own Review

Only registered users can write reviews