Help line: 01790-181018

HB230. প্রাকৃতিক তসবীহ দানা (30)/Natural Tasbeeh/Job's tear/Adlay Millet

প্রাচীন এশীয় ভেষজ বা বহুবর্ষজীবী শোভাময় উদ্ভিজ্জ এই গুটিকা-নতুন গ্লুটেন-মুক্ত সুপার শস্য হিসাবে ভাত ও কিনোয়াকে বাইপাস করতে চলেছে । বিশিষ্ট পুষ্টিবিদ ও পুষ্টি ভ্রমণের প্রতিষ্ঠাতা আনা বেকার বলেন-`ইহা আমিষ ও নিরামিষ ভোজী উভয়ের জন্যই ভালো কারন সকল দানাশস্যের মধ্যে প্রোটিনের পরিমান বেশী (১৮%) এবং এতে অপরিহার্য অ্যামাইনো এসিড ও ভিটামিন বি রয়েছে-যা সাধারণত মাংস থেকে পাওয়া যায় ।' ধৈর্যের অটল পাহাড়-১৮ বছরের রোগাক্রান্ত হযরত আইয়ুব (আ) কে জড়িয়ে এই ভেষজ প্রার্থনা দানা আপনা পর্যন্ত হয়েছে টানা ( হবে একটু নীচে নামতে; বিস্তারিত জানতে ) ।
SKU: HB230
Old price: €129.00
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




প্রাকৃতিক পুঁতির উদ্ভিদতাত্বিক নাম Coix lacryma-jobi; Poaceae (Gramineae) নামক ঘাস পরিবারের সদস্য । ইংরেজীতে ইহাকে Job's Tears (জবের অশ্রু) ও আরবীতে ‘দামু আইয়ুব’ বলা হয় । হযরত আইয়ুব (আ) [ভিন্নধর্মে যাকে ‘জব’ নামে ডাকা হয়]; ধৈর্যের অগ্নিপরীক্ষায় যার হৃৎপিণ্ড এবং জিহবা ব্যতিত চামড়া খসে হাড় প্রকাশ পেয়েছিল । এহেনও কষ্ট যেন নষ্ট না হয় তজ্জন্য তিনি জমিনে প্রচুর অশ্রু ঝরিয়েছিলেন আর ঘাস হয়ে আজকের এই পুঁতি (যার আকার-আকৃতিও অশ্রুর ফোঁটার ন্যায়) অলৌকিকভাবে সেই জমিনে জন্মেছিল বলে ধারনা করে ফসলটির নামকরন করা হয়-জবের অশ্রু ।

দেখতে বৈচিত্র্যময় সাদাটে বা নীলচে-ধূসর যেন চীনামাটির শোভাময় গুঁটি । ওটমিল ও বাদামের স্বাদযুক্ত, হালকা চিবালে হালকা মিষ্টি-যা বিচক্ষণ বাবুর্চিদের নজর কেড়েছে, রান্নার বই লেখিকারা এই পুঁতির প্রেমে পড়ছেন । কাস্টমসের ভুলক্রমে ‘চীনা মুক্তা বার্লি’ নামে এই পুঁতি আজও বিশ্ব বাজারে বাণিজ্যিকভাবে বিক্রি হয় (যদিও ইহা বার্লি/যব নয় বরং ভুট্টার দূরবর্তী কাজিন) । ভিয়েতনাম যুদ্ধে খাদ্য সরবরাহ বন্ধে চালের বিপরীতে ইহা ব্যবহৃত হয়েছিল ।   

তৎকালীন প্রাচীন চীনে এই গুটিকা মুদ্রা হিসাবে ব্যবহৃত হত । তসবীহ, শিশুদের খেলনা, গলার মালা, কানের ঝুমকা, মহিলাদের পোশাক-হ্যান্ডব্যাগ, ঝুড়ি, পর্দা ও এমনকি যুদ্ধের পোশাক সাজাতেও এই পুঁতি ব্যবহৃত হতে পারে । পুঁতি-দানাগুলি সুতা পরানোর জন্য প্রাকৃতিক সরু ছিদ্রসহ সর্বদা প্রস্তুত । দানার ওজন খুব হালকা হওয়ায় রঙ-রুপ-ডিজাইন বৃদ্ধিকল্পে দ্রুত প্রস্তুতি নিয়ে অন্যান্য জিনিস যোগে সামনের দিনগুলিতে আপনিও আপনার স্বীয় নৈপুণ্য শো করতে পারেন ।

ল্যাটিন ফার্মাকোপিয়িক সাহিত্যে ইহাকে semen coicis বলা হয় । পিরিয়ড সমস্যা, বাত ব্যথা, প্রদাহ, শরীরের তাপ অপসারণ, আঁচিল, স্থূলতা, শ্বাসযন্ত্রের সংক্রমণ, পেশী খিঁচুনী ও ক্যান্সার কোষ বৃদ্ধিতে হস্তক্ষেপ করতে পারে বিধায় চীনা ভেষজবিদগন ইহার মূল এবং বীজ ঐতিহ্যগতভাবে ব্যবহার করে থাকেন । ইহা ভাইরাসের বিরুদ্ধেও লড়াই করে । বীজ ভেজে বা রোস্ট করে বা ময়দা দ্বারা চীন-জাপানে ঐতিহ্যবাহী চা-কফি তৈরি করা হয় । অঙ্কুরিত বীজ রোস্ট করে আরও সুস্বাদু পানীয় পাওয়া যায় ।

নিম্নমানের বীজ থেকেও উৎকৃষ্ট মানের গাছ গজায় । উর্বর উদ্ভিজ্জ মাটি-সার বা খুব বেশী দেখাশোনার প্রয়োজন পড়ে না । নিয়মিত জল না দিলেও পুঁতি উজ্জ্বল হয় । অতিব দুর্লভ এই পুঁতি বাংলাদেশ থেকে হারিয়ে যাচ্ছে বা গেছে ।

Write Your Own Review

Only registered users can write reviews