Help line: 01790-181018

TM910. আল-জম জম টমেটো (20)/Al-Jom Jom Tomato

সৌদি লাল আল-জম জম টমেটো । টমেটোতে প্রায় ৯৫% পানি ও ৫% অন্যান্য উপাদান (ভিটামিন সি, শর্করা ও আঁশ) । দুনিয়ার সব উত্তম জিনিসগুলো মক্কা-মদিনায় গিয়ে হাজির হয় (সঙ্গত কারনে হওয়াটাই স্বাভাবিক); সেক্ষেত্রে টমেটোও বাদ পড়েনি । পবিত্র মক্কা শরীফের অদূরে ‘হালাক্ব’ নামক স্থানে রয়েছে বিশাল টমেটো বাজার (প্রায় সব ধরনের-সব রকমের); পাওয়া যায় বীজও ।
SKU: TM910
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




সৌদি আরব বা হেজাজ ভূমি মানেই কেবল পাহাড় বেষ্টিত খেজুর বাগান নয়, অধিকাংশ ক্ষেত্রে গ্রীনহাউজে হলেও সেখানেও টমেটো উৎপাদিত হয় । সৌদি টমেটো থেকে নির্বাচিত এই জাত । বেশ ঝোপালো লম্বাটে গাছে প্রচুর টমেটো ধরে । শক্ত-শাঁসযুক্ত বড় বড় প্রায় গোলাকার জমজম টমেটো ।

প্রসঙ্গত: জম জম হলো পবিত্র কাবাগৃহ থেকে ২০মিটার (৬৬ফুট) পূর্বে ভূ-গর্ভে আচ্ছাদিত পানির কুপ-যা থেকে প্রতিনিয়ত ২০ লক্ষাধিক ব্যারেল পানি উত্তোলিত হয় এবং ট্যাঙ্কারে করে প্রায় ৩ হাজার ব্যারেল মদিনায় মসজিদে নববীতে পাঠানো হয় । মহা-বিশুদ্ধ এই পানি রাষ্ট্রীয়ভাবে  রপ্তানি নিষিদ্ধ । হযরত ইব্রাহিম (আ) এর ২য় স্ত্রী হাজেরা (আ) পানির সন্ধানে সাফা-মারওয়া পাহাড়দ্বয়ের মাঝে ৭ বার ছোটাছুটির (যা হাজীদের ওপর ওয়াজিব) পর জিবরাঈল(আ) মারফতে শিশুপুত্র ইসমাঈলের (আ) পায়ের আঘাতে মাটি ফেটে পানির  ধারা বেরুতে থাকলে তিনি  পানিকে ‘থামো থামো (আরবীতে জম জম)’ বলে  জমিয়ে পাথর ঘেরা দিলে তা কুপের রুপ নেয় । জম জমের পানি কেবলামূখী দাঁড়িয়ে নিয়েত করে পান করতে হয় । রসুল(স) বেশী বেশী পানি পান করতেন । জম জমের পানির কোন রঙ বা গন্ধ নেই তবে  বিশেষ এক স্বাদ রয়েছে । জম জম  টমেটোও সুমিষ্ট স্বাদীয় ।

Write Your Own Review

Only registered users can write reviews