Help line: 01790-181018

FBS204A. কোরিয়ান মেহেদী দোপাটি ফুল(100)/Korean Balsam as Henna

আপনি যদি বসন্তকালে কোরিয়া সফরে যান তাহলে দেখতে পাবেন-হাত ও নখের প্রাকৃতিক প্রসাধন (Manicure) হিসাবে নারী কিশোরী ও শিশুদের আঙুলের ডগায় খেলা করছে মেহেদীর রাঙা উজ্জ্বল কমলা রঙের নখ-রঞ্জন । উর্দু বা হিন্দিতে দোপাটিকে ‘গুল মেহেন্দি’ বলা হয় । হিন্দুস্থানে এই ফুল দ্বারা ধর্মীয় আরাধনার প্রচলন রয়েছে । হিন্দুস্থান/পাকিস্থান বা বিশেষ করে হাজার বছরের কোরিয়ান সংস্কৃতিতে হাত-পায়ের নখ রাঙাতে মেহেদীর বিকল্প হিসেবে দোপাটির পাতা ও ফুল ব্যবহৃত হয় । একটি মেহেদী গাছ থেকে উপযোগী পাতা পেতে কয়েক বছর অপেক্ষা করতে হয় আর দোপাটি পাতা-ফুল দু’মাসেই সম্ভব । প্রধান কান্ডের উপর পর্যায়ক্রমে সাজানো বিভিন্ন রঙে আসা ফুলগুলি একটি শোভাময় বাগান তৈরি করে । দোপাটির পাতা/ফুল ও ঐতিহ্যগত ভারতীয় বা আরব্য মেহেদী পাতার অনু-রাসায়নিক কাঠামো একই । আলোচ্য ক্ষেত্রে ফুলের পাপড়ির রঙ যাই হোক না কেন; নখ হবে লালচে আভায় অরেঞ্জ-রঞ্জিত । নখ বাড়লেও রঙ অদৃশ্য হয় না ( FB204A ও FB204B-একই প্রজাতির দ্বৈত উপস্থাপনা )।
SKU: FB204A
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




শোভা বাড়াতে দোপাটি:

মনে পড়ে

কবিতার সেই কথাটি-

`দিলেম তোমায় দোপাটি

-সাঁজিয়ে নাও খোপাটি'

যদিও কোরিয়ান মেয়েরা তাদের কানে ঝুলিয়ে রাখে ঝুমকা বানিয়ে । পাপড়িগুলো দেখতে মহিলাদের চপ্পলের ন্যায় তাই দোপাটি ফুলকে Lady Slipper বলা হয় । মহিলারা চুলের রঙ ও স্বাস্থ বৃদ্ধিকল্পে দোপাটি ফুলের নির্যাস মাথায় মেখে থাকে ।

মেহেদী লাগানোর নিয়ম:

প্রথমে আপনার নখ পরিষ্কার করুন । মাঝ বয়সী কিছু পাতা ও ক’টি ফুল পিষে হাত-পায়ের নখে কটন বার দ্বারা ১ রাত প্রলেপ লাগিয়ে রাখুন । রঙ আরও গাঢ় চাইলে ২ বা ৩ বার লাগান । মিশ্রণ স্থিতিশীল করতে অল্প ভিনেগার, হালকা লবনের ছিটা ও কিছু ফিটকিরিগুড়ো যোগ হতে পারে । 

মেহেদী রাঙা দোপাটি সম্পর্কে প্রাচীন কেরিয়ান দৈত লোককাহিনী অনুসারে-

দ্বাদশ শতাব্দীতে ( যখন কোন রাসায়নিক প্রসাধনী ছিল না ) রাজনৈতিক ঘটনা প্রবাহে কেরিয়ান রাজা চুংসিওন চীনে রাজবন্দী হন । এক রাতে তিনি স্বপ্ন দেখেন-পরীর ন্যায় ফুটফুটে একটি মেয়ে যে কিনা খুবই পারদর্শীতার সাথে হাত-মাথা দুলিয়ে দুলিয়ে সুরালো যন্ত্রখেলার মাধ্যমে রাজার কোরিয়া ফেরতে নিরাপত্তা কামনা করছে । অত্যন্ত মুগ্ধ হয়ে রাজা মেয়েটির হাত নাচানো লক্ষ্য করতে গিয়ে দেখলেন তার আঙুলের মাথা রক্ত মাখা আর সে গাছের পাতা ও ফুল দ্বারা তা মোছার চেষ্টা করছে । ঘুম থেকে জাগ্রত হয়েই রাজা মেয়েটিকে খোঁজা শুরু করলেন অবশেষে তিনি চীনা রাজ্যে কেরিয়ান একটি মেয়েকে খুঁজে পেলেন যার প্রতিটি আঙ্গুল ন্যাকড়া জাতীয় সাদা কাপড়ে মোড়ানো ছিল । মেয়েটির ব্যাখ্যায় পরে রাজা জানতে পারেন যে স্বপ্নে তিনি যে রক্তের ন্যায় দেখেছিলেন তা ছিল দোপাটির পাতা ও ফুলের রস যদ্বারা মেয়েটি তার নখ রাঙিয়েছিল ।

পরে রাজা চীনা বন্দিদশা থেকে মুক্তি লাভ করে স্বীয় কোরিয়ান সিংহাসনে আরোহণ করেই মহৎ মেয়েটির খোঁজ নেন কিন্তু ততক্ষনে মেয়েটি মারা গিয়েছিল । মেয়েটির সম্মানার্থে রাজা তার রাজ প্রাসাদের দু’পাশে কমলা/নানা রঙের এক প্রজাতির ফুল বীজ বপন করেন-এই সেই দোপাটি ফুল; মেহেদী রাঙা কোরিয়ান দোপাটি ফুল-সেই থেকে সারাবিশ্বে ছড়িয়ে পড়ে ব্যাপকভাবে ।

Write Your Own Review

Only registered users can write reviews