Help line: 01790-181018

FMG505. লাল লবঙ্গ তারালতা ফুল (30)/Lal Lobongo Star Morning Glory

কুঞ্জলতা-সাধারনভাবে বলা হলেও লাল লবঙ্গ তারালতা (ইংরেজি নাম-Star morning glory/Cypress vine) নামটি বেশী তাৎপর্যপূর্ণ । পাঁচকোণা বিশিষ্ট দলমন্ডল যেমন লবঙ্গ সদৃশ্য তেমন তারকাকৃতি ঘনবিন্যাস্ত লতার ফাঁকে ফাঁকে লাল ফুল আর পালকের ন্যায় পাতায় রয়েছে বাড়তি সৌন্দর্য-কাজেই ইহা লাল লবঙ্গ তারালতা । অধিকাংশ বাসা-বাড়ির গেইটে লাগানো হয় বলে ইহাকে গেইট ফুলও বলা হয় । ফুল সকালে ফোঁটার কারনে একে সূর্যকান্তি বলে আর এ জন্যই জাতিগত নাম Morning glory বাংলায় সকাল গরিমা । এই গরমের ফুলের পারিবারিক নাম Convolvulaceae ( ল্যাটিন অর্থে আকর্ষীবিহীন কান্ড তার অবলম্বনকে ঘনিষ্টভাবে জড়িয়ে-পেঁচিয়ে থাকে; কখনোই ভোলে না )।
SKU: FMG505
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




ফুল-লাল লবঙ্গ তারালতা

নাকি শোভাময় পালকসুলভ পাতা

কোনটি সুন্দর বলুন(না বদলিয়ে কথা)?

লাল লবঙ্গ তারালতার (Ipomoea quamoclit) পাপড়িতে ৫টি সূচালো অগ্রভাগ থাকে। গ্রীষ্মে শুরু হয়ে ফুল শীতকাল পর্যন্ত ফোঁটে । ফুলগুলি গন্ধহীন । বর্ষজীবী তারালতার পাতা নরম ও গাঢ় সবুজ । পত্রকিনারা পালকের মতো গভীরভাবে খন্ডিত বিধায় একান্তর ভাবে সজ্জিত পাতাগুলিকে দেখতে অনেকটা ফার্ণের মত । দুনিয়ার প্রায় সকল ক্রান্তীয় অঞ্চলে জন্মে ।

তারলতার ভেষজ গুণও রয়েছে । আয়ুর্বেদীয় চিকিৎসায় একে অতিশয় স্নিগ্ধকর উদ্ভিদ হিসাবে গণ্য করা হয় । পাতার গুঁড়ো বা রস বা পাতার প্রলেপ অর্শ রোগের উপশম করে । এছাড়া সাধারন শারীরীক দুর্বলতা-রক্ত আমাশয় ও বুক ব্যথা-এ সবে উপকার করে থাকে । বীজ থেকে খুব সহজেই জন্মে ও বেড়ে ওঠে । কাছাকাছি কাঠি প্রদান করে ও ঘুরিয়ে আকৃতি সাঁজাবেন ইচ্ছেমতো ।

Write Your Own Review

Only registered users can write reviews