Help line: 01790-181018

FBP406. নীলকন্ঠ অপরাজিতা ফুল (20)/Nilkontho Butterfly Pea Flower

অপরাজিতা একটি মেয়েলী নাম-যা অনন্য পরিচিতি মূলক-অর্থবোধক ও আকর্ষনীয় । উদ্ভিদতাত্বিকভাবে উভলিঙ্গ হলেও ভারতে এই নীলকন্ঠ অপরাজিতা ফুলকে স্বর্গীয় স্ত্রী জাতীয় পবিত্র ফুল মনে করা হয় । হিন্দুস্থানে বাসা-বাড়ীতে এই ফুলকে যে কোন অশুভতার বিরুদ্ধে এক অলৌকিক অদম্যতার প্রতীক মনে করে লালন করা হয় হেতু হিন্দি ভাষায় এই ফুলের নাম- অপরাজিতা । এই নীলকন্ঠ অপরাজিতা ফুলের পাপড়িতে স্বল্প পরিসরে চা (ভিজিট করুন: FBP 405) তৈরি হয়-যা গলগন্ড রোগ প্রতিরোধ ও কন্ঠস্বরকে শ্রুতিমধুর করে ।
SKU: FBP406
Old price: €60.20
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




মহিলা অঙ্গনে ব্যাপক আলোচিত একক-পাপড়িবিশিষ্ঠ কেন্দ্র সাদাটে/হলদে আভাযুক্ত এই নীলকন্ঠ অপরাজিতা ফুল । বৈজ্ঞানিক (Clitoria ternatea) নামের ল্যাটিন ‘Clitoria’ শব্দটি ‘Clitoris’ থেকে উদ্ভুত-আকৃতি গত সাদৃশ্যতা মনে করে `ডাচ পূর্ব ইন্ডিয়া’ কোম্পানীর উদ্ভিদবিদ রাম্ফ এরুপ নামকরন করেন । আর Ternate (মালাক্কা) হলো ইন্দোনেশিয়ার একটি দ্বীপনগরী-যা অভিযান কালে এবং যেখান থেকে জাতটি শুরু হয়েছে বলে মনে করে ১৮০০ সালে বিজ্ঞানী চার্লস ডারউইনের সহচার্যে জার্মান উদ্ভিদবিদ জোহান ফিলিপ ternatea শব্দটি যোগ করে  নামে পূর্ণতা দান করেন ।  এজন্য একে ‘ডারউইন ফুল’ও  বলা হয়ে থাকে ।

চায়নাতে ইহা ‘মহিলাদের ঔষধী গাছ’ হিসেবে প্রচলিত । এই গাছ ভারতে লোকজ ও আয়ুর্বেদিক চিকিৎসার মূল মন্ত্র সমুহের মধ্যে অন্যতম একটি আর তাই ভারতীয় ভাই-বোনেরা হার্টের সমস্যা-স্থুলতা-চর্মরোগ ও চুল পড়ার ক্ষেত্রে এই ফুল সরাসরি খেয়ে থাকে ।বন্ধ্যাত্ব বা বয়স্কা মহিলাদের (৪৯-৫২) মেনোপজ তথা পাহাড়ী অঞ্চলে ভার্টিগো (বিশেষ করে মহিলাদের মাথাঘোরা বা মাথা ঝিমঝিম করা) রোগের ক্ষেত্রে ইহা ব্যবহৃত হয় । মহিলাদের গলগন্ড রোগে মোটামুটি ৫ গ্রাম মূল পিষে অল্প মধু ও ঘি মিশিয়ে খেলে ভাল হয়ে যায় আর পুরনো ফুলা রোগে নীল অপরাজিতা পাতা মূল সহ বেটে অল্প গরম করে লাগালে ফুলা সেরে যায় । এই নীলকন্ঠ ফুলের ১০ গ্রাম লতা-পাতা থেঁতলে ৫ কাপ পানিতে সিদ্ধ করে ১ কাপ থাকতে নামিয়ে ছেঁকে ১৫ মিনিট গড়গড়া বা গারগেল করলে নারী-পুরুষ উভয়ের স্বরভঙ্গ সেরে যায় । কিশোরী তথা বিবাহযোগ্যা মেয়েদের বয়:সন্ধিকালীন উন্মাদনায়  নীল অপরাজিতা মূলের ছাল ৩-৬ গ্রাম পরিমান বেটে দিনে ২ বার আতপ চাল ধোয়া পানি দিয়ে খেতে হয় । 

নীলকন্ঠ অপরাজিতা ফুল গাছ মেয়েদের মতোই দ্রুত বাড়ে । এই জাতীয় ফুল অত্যন্ত রুচিকর ও সুস্বাদু । ছোট-বড় যে কোন গেট সাঁজাতে বা টবে/ছাঁদে কিংবা বেলকোনীতে এই ফুল লাগিয়ে নয়নাভিরাম দৃশ্যপটের অবতরণ অনায়াসে সম্ভব । এই নীলকন্ঠ অপরাজিতা-এখনো কি আপনার কাছে অপরিচিতা ?

Write Your Own Review

Only registered users can write reviews