Help line: 01790-181018

CF302A. ওপি ফুলকপি (50)/OP Cauliflower

ওপি ফুলকপি ( OP=Open Pollinated ) অর্থাৎ মুক্ত পরাগায়িত বা ফুলকপির নন-হাইব্রিড জাত । প্রসঙ্গত হাইব্রিড জাত হলো এমন একটি কৃত্রিম প্রজনন ( সঙ্করায়ন ) প্রক্রিয়ার ফলাফল; যেখানে একই ফসলের ভিন্ন জাত/বিশুদ্ধ লাইনকে মাতা ( উভলিঙ্গ ফুলের পুরুষ অংশ কেটে ফেলে স্ত্রী বানানো হয় )-পিতা ধরে ক্রস করা হয় আর উদ্ভুত সন্তানই ( First filial/Filial-1/Children-1 ) নতুন জাত । এ জন্যই হাইব্রিড বীজের প্যাকেটে F1 লেখা থাকে ।
Availability: Out of stock
SKU: CF302A
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




ইন্ডিয়া থেকে আনীত এই নাবি জাতটি ফুল বা ফুলকপি-দু’উদ্দেশ্যেই লাগানো যেতে পারে । একই ক্রুসিফেরী পরিবারের সদস্য হিসেবে ফুলকপির ফুল দেখতে সরিষা ফুলের মতো । ফুলকপির ইংরেজী প্রতিশব্দ Cauliflower-যা ল্যাটিন শব্দCaulis থেকে উদ্ভুত যার অর্থ বাঁধাকপি অর্থাৎ ফুলকপির সার্বিক অর্থ ‘বাঁধাকপি রুপী ফুল’ ।

সব্জী হিসেবে আমরা যে ফুলকপি খাই-সেটা সরাসরি ফুল নয় বরং বলা যায় ফুলের পূর্বাবস্থা(কুঁড়ি বা মুকুল); দেখতে গম্বুজ বা মাথাকৃতির সাদা শাঁস (Head/Curd)-দই বা পনির কালার যা অতি ক্ষুদ্র শাখা প্রশাখা যুক্ত নিবিড়-বিন্যাস্ত অনুন্নত পুষ্পবিন্যাস । রান্না কল্পে কর্তিত ছোট্ট ছোট্ট অংশগুলো-Floret বা কান্ড অক্ষের ওপর সাঁজানো পুষ্পিকা । পাতা দিয়ে ঘিরে থাকা পুরো সাদা অংশ দেখতে ফুলের মতো বলেই ফুলকপির এমন নামকরন ।

এই ফুলের রোপিত চারায় প্রথম ক’দিন প্রখর রোদে অবশ্যই ছায়ার ব্যাবস্থা করতে হবে । হালকা বালুকাময় মাটিতে ফুলকপি সবচেয়ে ভাল বাড়ে । পরিপক্ক ফুলকপি  তোলার  পরেই ছায়ায় রাখতে হয় । 

পুষ্টিগুণে ভরা সুপার ফুড ফুলকপি দিয়ে আচারও তৈরি করা যায় । কঁচি পাতা-ডালপালা কপির মতোই ভোজ্য যদ্বারা স্যুপও বানানো যায় । প্রাকৃতিকভাবে ফুলকপি ফাইবার এবং বি-ভিটামিন সমৃদ্ধ । ইহা ক্যান্সার রোধ ও ওজন কমায় পক্ষান্তরে হজমশক্তি ও স্মৃতিশক্তি বাড়ায় । বাংলাদেশের আবহাওয়ায় কপির বীজ করা সহজ নয় ।

Write Your Own Review

Only registered users can write reviews