Help line: 01790-181018

CN705. পর্বত কালো ভেষজ ভুট্টা (40)/Parbot Kalo Herbal Maize

‘ভেষজ ভুট্টা’ বা ‘শক্তিশালী প্রাকৃতিক ঔষধ’ হিসেবে খ্যাত এই জাত অন্য যে কোন ভুট্টার চেয়ে সর্বোচ্চ পরিমান অ্যান্থোসায়ানিন সমৃদ্ধ । সবচেয়ে গাঢ় রঙের ভুট্টা হিসেবে সুপরিচিত । ইহা মূলত: ক্যান্সারের ঝুকি কমায় । পাশাপাশি ব্লাড প্রেসার ও কোলেস্টেরলের মাত্রাকে স্বাভাবিক রাখে । স্থুলতা, ডায়াবেটিস, বাত-প্রদাহ ও চোঁখে ছানি পড়া রোধকল্পে সহায়তা করে । প্রাচীন পেরুর আদিবাসীরা প্রাথমিক পর্যায়ে ইহাকে ঔষধী হিসেবেই চাষ করত-ভু্ট্টা হিসেবে নয় । এতে রয়েছে ভিটামিন এ+সি, নিয়াসিন, আয়রন (বিশেষ করে মহিলাদের জন্য প্রয়োজন) ও রিবোফ্লাভিন (যার অভাবে ‘মুখে ঘা’ হয়)। ত্বকে যৌবন ধরে রাখে । নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করে । বিশেষজ্ঞের মতে এই ভেষজ ভুট্টা কোলাজেন বৃদ্ধির উদ্দীপক তথা শরীরের বিষাক্ত দ্রব্যাদির পরিষ্কারক ।
SKU: CN705
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




সত্যিই একটি অনন্য প্রাচীন উত্তরাধিকারী ভুট্টা বৈচিত্র্য! এই পর্বত কালো ভুট্টা পৃথিবীর দীর্ঘতম ৭ হাজার কিলোমিটার বিস্তৃত ‘আন্দিজ পর্বতমালা’ হতে উদ্ভুত । দক্ষিণ আমেরিকার পেরুভিয়ান প্রত্নতাত্ত্বিক বিশ্বাস মতে ২৭০০ বছর আগের প্রাচীন ধারায় ইনকা সাম্রাজ্য থেকেই কুল্লি ভুট্টা নামে ইহা চাষ হয়ে আসছে । এক আশ্চর্যজনক গভীর  কালো ভুট্টা । যদিও বর্তমান পেরুভিয়ান আন্দিজে হাজার হাজার জাতের ভুট্টা রয়েছে কিন্তু ইতিহাস বিজড়িত এই একটিই । সমুদ্রপৃষ্ট থেকে প্রায় ১৩০০ ফুট উচ্চতায় জন্মানো এই ভুট্টাকে দেশীয় আবহাওয়ায় পোষ মানাতে বেগ পেতে হয়েছে বেশ । ব্যাগ পরিয়ে বাছাই প্রক্রিয়ায় শতকের পর শতক আবাদ করতে হয়েছে । ৬-৭ টি জেনারেশন পার করার পর বাজারজাত শুরু হয় ।

ভেষজ ভুট্টা পর্বত কালো

ছাঁদ হলে আরও ভালো ।

কঁচি অবস্থায় শৃগাল খুব জ্বালাতন করে । ছাঁদেও খুব সহজেই জন্মানো সম্ভব । তবে খাবারের প্রতি খেয়াল রাখা চাই । গাছ অল্প সময়ে বেশী বাড়ে ৭-৮ ফুট পর্যন্তও হতে পারে । তেঁতুল-বীজের ন্যায় বড় বড় ভুট্টা ১২০-১৫০ দিনে পরিপক্ক হয় । এতে রয়েছে শর্করা-৮০%, প্রোটিন-১১%, তৈল-৩% ও অন্যান্য-৬% । ইহা কেবল কোকিল কালো সুন্দর নয় পুষ্টিকরও বটে! সর্বপুরি একে ‘Superior Super Food’ বলা হয় ।

Write Your Own Review

Only registered users can write reviews