Help line: 01790-181018

RC205. বেগুণী পাতা ধান (100)/Purple Leaf Rice

বেগুণী পাতা ধান-নামটি বাংলাদেশ কৃষি সম্প্রসারন অধিদপ্তর কর্তৃক সম্প্রসারিত । বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট-বারিতে বহু পূর্ব থেকেই পার্পল চেক হিসেবে ব্যবহৃত হয়ে আসছে বিধায় একে দেশী ধানের জার্মপ্লাজম বলা হলেও উৎস দেশ (Source of origin)-চীন । জাত হিসেবে অঞ্চলভেদে দুলালী/সুন্দরী-এসব নামেও ডাকা হয় ব্যতিক্রমী রঙের এই ধান গাছকে । ভিটামিন-ই এবং ফাইবার সমৃদ্ধ উচ্চ ফলনশীল ধান । ঘরে তুলতে সব মিলিয়ে ১০০ দিন সময় লাগে ।
SKU: RC205
€86.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




ধান ক্ষেতের কথা ভাবতেই চোখের পর্দায় ভেসে ওঠে দিগন্ত জোড়া সবুজের সমারোহ । সবুজে মোড়া ধান ক্ষেতের মধ্যে বেগুণী রঙ-দৃষ্টি কাড়ারই কথা । সোনালী ধানের দেশে নতুন বর্ণের অতিথির আগমন  ।

২০২১ সালে বগুড়ার শেরপুরের ভবানীপুর এলাকায় ১০০ বিঘা জমিতে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ নামের যে নান্দনিক প্রতিকৃতি যা বিশ্বের সবচেয়ে বড় শস্যচিত্র হিসেবে স্থান করে নেয় গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের পাতায়-তা ফুটিয়ে তোলা হয়েছিল চীন থেকে আমদানিকৃত বেগুণী রঙের এই ধানের পাতায় । ধন ধান্য পরিবেশের ওপর বড় ইতিবাচক প্রভাব ফেলছে-এইপাতা ।ক্লোরফিলের তারতম্যের কারনেই পাতার রঙের এই পরিবর্তন । রোদের প্রখরতায় পাতার বেগুণী রঙ আরও গাঢ় হয় ।কঁচি পাতায় বড়া বানানো যায় । কান্ড-পাতা বেগুনী হলেও শীষের রঙ হলদে সবুজ ।

ধানের রঙ সোনালী আর চাল হালকা বেগুণী বা হালকা লাল । ভাত সুস্বাদু ও পুষ্টিকর । ছড়ায় কুশির সংখ্যাও বেশি । অনু জৈবিক সারে ফলন ভালো হয় । এতে রাসায়নিক সার ও কীটনাশক সহ সার্বিক খরচ কম । উভয় মৌসুমে চাষযোগ্য তবে বোরোতে করা ভালো । গাছ শক্ত হওয়ায় ঝড়-বৃষ্টিতেও হেলে পড়ার সম্ভাবনা কম  ।

Write Your Own Review

Only registered users can write reviews