Help line: 01790-181018

CP722. রাণী ইসাবেলা চোঁখী ফেলন ডাল (40)/Queen Isabella's eyes Cowpea

Cowpea-শাব্দিক অর্থে গো-মটর । প্রস্তরযুগীয় প্রধান ফসল । এক সময়ে ইহাকে কেবল পশুখাদ্যই মনে করা হত এখন পশুরা পায়ই না । সাদা প্রজাপতির ন্যায় ফুল থেকে উৎপন্ন পরিনত বর্ণিল লাল-খয়েরী শুঁটি দেখতে বেশ আকর্ষনীয় । মূল উৎপত্তিস্থল বিশ্বের বৃহত্তম উত্তপ্ত মরুভূমি-সাহারা তথা দক্ষিণ-পশ্চিম আফ্রিকা । ইহাকে আফ্রিকায় জীবন রক্ষাকারী ফসল বলা হয় । আমেরিকার বিখ্যাত ইসাবেল বীজ কোম্পানী ১৯৩৫ সাল থেকে `রাণী ইসাবেলা চোঁখী´ এই ফেলনের গুনাবলী গেঁয়ে বেড়াচ্ছেন ।
SKU: CP722
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




মার্কিন জাতির জনক জর্জ ওয়াশিংটন পৈত্রিক সূত্রে এক সময়ে দাস ব্যবসা করতেন এবং দাসদের সুবাদে পশ্চিম আফ্রিকা থেকে ইহা এনেছিলেন । তিনি তখন তার  ঘোড়ার ঘাস হিসেবে এই ফেলন ফলিয়েছিলেন আর আজ দক্ষিণ আমেরিকার প্রায় প্রধান খাদ্য বলা চলে । গাছ খুব দ্রুত বাড়ে । ডাল দেখতে মাখন গোলাপী কালার । হালকা বাদামের সুগন্ধি যুক্ত চমৎকার একটি জাত । ইহা মাটিতে নাইট্রোজেন সংযোজন করে ভূমির উর্বরতা বাড়ায় ।

স্পেনের এই শক্তিশালী রাণী ইসাবেলার (জন্ম-বিতর্কিত এই রাণী ও নারীবাদী লেখিকাই কলম্বাসের আমেরিকা অভিযানে অর্থায়ন করেছিলেন) চোঁখ ছিল ফেলন সদৃশ্য নীলাভ বা পীতাভ; বুক ছিল লোমশ । আর তাই সব মিলিয়ে গ্রীস্মকালীন ফেলনের মধ্যে ইহাকে রমণীয় জাত বলা হয় ।

Write Your Own Review

Only registered users can write reviews