Help line: 01790-181018

BG705. সাধের লাউ (25)/Sadher Lau Bottle Gourd

সাধের লাউ বানাইলো মোরে বৈরাগী (সিলেট অঞ্চলের লোকগীতি)-যে গীতির শুরুর দিকটা ভারতবর্ষ থেকে ভেসে আসা আর বাকীটা বাংলাদেশ বাহিত । বৈরাগ্য ছাড়াই সেই আঞ্চলিক সাধের লাউ এখন আমার আপনার সাধ্যের মধ্যে । এই লাউ মধুকর মৌমাছি দ্বারা প্রাকৃতিক ভাবে পরাগায়নকৃত । আয়ুর্বেদ মতে লাউ হচ্ছে মধুরস । ভারতীয় বাংলায় লাউ হলো-ঘরের লক্ষ্মী । একজন গৃহস্থের ঘর যেমন সাধের লাউয়ের মাচা ছাড়া বড় বে-মানান তেমনি ইহা ছাঁদ বাগানের পার্শ্ব-ছাঁদ । এই গৃহ লালিত লাউ/Heirloom Bottle Gourd হলো সেই(লাউ)জাত-যা পিছনের সুদীর্ঘ ইতিহাসকে বহন করে সামনের দিকে এগোয় । বহু বছর ধরে বেড়ে ওঠা,বহু অসাধ্য সাধন কৃত,প্রজন্ম থেকে প্রজন্ম চলমান । একজন স্ব-শিক্ষিত কৃষকের অক্লান্ত পরিশ্রমের ফসল এই সাধের লাউ । আজকাল অনেক হাইব্রিড জাতকে এমনভাবে তৈরি করা হয় দেখতে যেন দেশীর মত হয় । বাজারে প্রচলিত লাউয়ের প্রায় ৯৫% হাইব্রিড অথচ ৯৫% বিক্রেতাই বলবে-এগুলো সব দেশী লাউ । এই লোকাল লাউকে বউ সোহাগী লাউও বলা হয় ।
SKU: BG705
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




সাধের লাউ বানাইলো মোরে বৈরাগী

যে লাউ লাগাইছিল মোর বউ সোহাগী

লাউ রান্নায় যথেষ্ট পানি ছাড়ে তাই পরে আর অতিরিক্ত পানি না দিলেও চলে । লাউ যেমন অতি উপাদেয় তেমনি-জামাই ভুলানো সব্জী ।

জানো-জামাই? লাউয়ের কাহিনী

দেখে মনে হয় সব্জী অনেক

আসলে ভিতরে পানি!

দেখতে বড় বোতলের মত আবার ছোট লাউয়ের খোসা দিয়ে বোতল বানানোও যায় তাই ইংরেজিতে লাউকে Bottle gourd বলা হয় । পারিবারিক পরিচয় Cucurbitaceae আর Lagenaria Siceraria হলো বৈজ্ঞানিক নাম ।

পানি জনিত পাঁচ সমস্যার এক সমাধান-লাউ(যথায় ৯৬% পানি):

(১) ডায়রিয়া জনিত পানিশূন্যতা (২) কঠিন কোষ্ঠকাঠিন্য (৩)কিডনীর কার্যক্ষমতা তথা হলদে প্রস্রাব ও জ্বালা-পোড়া (৪) হিট স্ট্রোকের ঝুঁকি কম হেতু উচ্চ-রক্তচাপ বিশিষ্ট রোগীদের আদর্শ সব্জী (৫) ঘাম জনিত লবণের ঘাটতি ও নির্ঘুম রাত (যারা প্রচুর ঘামেন বা রোদে কাজ করেন তাদের জন্য ঘুমপাঁড়ানী সব্জী) ।

সাধের লাউ-শুধু সাধের নয় স্বাদেরও । বীজ বপনের দু’মাসের মধ্যেই মেয়েদের মত তরতর করে বেড়ে মাচা ভরে যায় । রোগ-বালাই ও পোকা-মাকড় তুলনামুলক কম । সিলিন্ডার আকৃতির সবুজাভ লাউ ।

Write Your Own Review

Only registered users can write reviews