Help line: 01790-181018

FBP407. শঙ্খ সাদা অপরাজিতা (20)/White Butterfly Pea Flower

সাদা রঙ শুদ্ধতা ও পরিচ্ছন্নতার প্রতীক । মহাদেশীয় নাম সাদা পায়রা ডানা । সাদা গন্ধহীন ফুল দেখতে অনেকটা বক ফুলের মত । মহান সৃষ্টিকর্তার এক অসাধারন সৃষ্টি । পাপড়ি সমেত ফুল দেখতে শঙ্খ বা শামুকের খোলসাকৃতির আর তাই সংস্কৃত ভাষায় ইহাকে ‘শঙ্খ পুষ্পী’ বলা হয় । অন্যান্য রঙের সকল অপরাজিতার মধ্যে শ্বেত/সাদা বা নীলাভ শঙ্খ-সাদা ফুল সবচেয়ে দুর্লভ ( বিশেষ করে কবিরাজদের কাছে ) । এই জাতীয় গাছের ভেষজ গুনাবলীর মূল আকর্ষণ হলো-এর মূল মূত্রনালির সমস্যাকে নির্মূল করে ।
SKU: FBP 407
€86.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




১ চামচ করে সাদা অপরাজিতার মূলের রস প্রতিদিন সকাল-বিকাল ২ বার সামান্য দুধসহ ৭ দিন সেব্য (ঘন ঘন প্রস্রাব বা মূত্রনালির সমস্যায়:শিশু থেকে বুড়ো )। একটি অপরাজিতা গাছ বাড়ীতে থাকা মানেই তা পারিবারিক ডাক্তার হিসেবে কাজ করে ।বহুল পরিচিত ইউনানী ঔষধ-শরবত ছাফী-অপরাজিতায় তৈরি ।

পাওয়া মাত্র অপরাজিতা ফুল-(জাত যদি হয় সাদা)

যেমন ঝোকে ঢাকার ভাই-তেমন কোলকাতার দাদা

# কোষ্ঠ-কাঠিণ্যে শ্বেত অপরাজিতার ২ গ্রাম শিকড়-গুড়ো ও সামান্য শুকনো চুনসহ গরম পানি ঘুমানোর পূর্বে পান করতে হবে # বিষাক্ত পোকা-মাকড় হুল ফুটালে অপরাজিতার পাতার রসে উপশম হয় # শরীরে পানি জমা (শোথ) বা ফুলে গেলে এক চিমটি লবন সহ পাতা পিষে স্ফীত স্থানে লাগালে উপশম হয় # শুকনো কাশির ক্ষেত্রে ১ চামচ মূলের রস অর্ধকাপ গরম পানিতে মিশিয়ে ১০/১৫ মিনিট মুখে গড়গড়া বা গারগেল করতে হবে আর এ সময় মাথা উঁচু করে রাখতে হবে যেন পানি গলার তালুতে লাগে # এক টুকরা মূল ও গাছ থেঁতলে তার রস হাতের তালুতে নিয়ে নাক দিয়ে দিনে দু’তিন বার শ্বাস টানলে আধকপালে মাথা ব্যাথা (মাইগ্রেন) সেরে যায় # মুর্ছারোগে (হিস্টিরিয়া)-মূল ও পাতা থেঁতলে ছেঁকে ১ চা চামচ রস কোনো রকমে খাইয়ে দিলে সেরে যায় । 

 

Write Your Own Review

Only registered users can write reviews