Help line: 01790-181018

SB404. সর্পরাজ চিচিঙ্গা (15)/Sorpo Raj Snake Bean

চিচিঙ্গাকে হিন্দুস্থান বা ভারতীয় বাংলায় সর্প-লাউ/সর্প-শসা আর ইংরেজীতে Snake Gourd/Snake Bean বলা হয় । কোন রকম বীণ বাজানো ছাড়াই আপনার মাচায় ঝুলতে থাকবে মধ্যম মোটা ও মাঝারী সারি সারি সর্পরাজ চিচিঙ্গা । দেখতে সাপের মত তাই নাম এমন । ডোরাকৃতি দাগগুলো দেখতে সাপের মতই প্যাঁচ-খেলানো । সাপের মতই প্যাঁচানো লতা বর্ষজীবী হিসেবে বেড়ে ওঠে । বয়সের তারতম্যের কারনে হালকা থেকে গাঢ়তে রং বদলালেও চিচিঙ্গা ধরতেই থাকে । আমেরিকান বাঙালী এক লেখক অত্যধিক পছন্দের কারনেই তার দৈনন্দিন সব্জী-মেনু থেকে চিচিঙ্গার এই নিউ জাতটিকে সূদুর নিউইয়র্ক থেকে স্বদেশ পর্যন্ত বয়ে এনেছেন । মার্কিন সব্জী-রাজ্য জয়ী এই সর্পরাজ চিচিঙ্গা বঙ্গভূমিতেও জিহবা জয় করে চলেছে প্রতিনিয়ত । এই চিচিঙ্গার অন্যতম চিকিৎসা শিরনাম হলো-চিচিঙ্গার রস যখন চুলের দরজায়: খুশকি-বাহিনী তখন জানালা দিয়ে পালায় ( মাত্রা ও ব্যবহার বিধি বিস্তারিত অংশ থেকে জানুন ) ।
SKU: ‍SB404
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




স্বাদের রাজা

চিচিঙ্গা ভাজা

চিচিঙ্গা কুমড়া পরিবারের (Cucurbitacae) সকল সব্জীর মধ্যে সবচেয়ে লম্বা । বৈজ্ঞানিক নাম Trichosanthes cucumerina; লাউ-শসা-চিচিঙ্গা সকলেই পরস্পর আত্মীয় । শ্বেত তারার ন্যায় চিচিঙ্গা ফুলগুলো গোপনে রাতে ফোঁটে । পরাগায়ন ঘটে দিবাচর প্রজাপতির মত নিশাচর মথ দ্বারা । চিচিঙ্গা তুললে বোঁটা বেয়ে দুধের ন্যায় কিছুটা আঠালো পদার্থ বের হয় বিধায় অনেক এলাকায় ইহাকে দুধকুশি বলে । কাঁচা চিচিঙ্গা থেকে নির্গত ঘ্রাণ রান্নায় বদলে যায়; সবাই মজা করে খায় । পাকা চিচিঙ্গার লাল শাঁস আফ্রিকায় টমেটোর বিকল্প হিসেবে ব্যবহৃত হয় ।

 চিচিঙ্গার চার (ভেষজ) উপকার:

(এক) চুলের সমস্যায় চিচিঙ্গা

চিকিৎসা গবেষণা অনুসারে বিশেষ করে খুশকির ক্ষেত্রে চিচিঙ্গা ও তার পাতার রস ১৫-২০ মিনিট মাথায় লাগিয়ে রাখতে হবে সপ্তাহে ৩ বার; এতে মাথার টাক বা অ্যালোপেসিয়া জনিত চুল পড়াও রোধ হয় ।

(দুই) ঋতু চক্র ও চিচিঙ্গা

ডাটা সমেত চিচিঙ্গা পাতার রস ছেঁকে সম পরিমান পানি মিশিয়ে হালকা গরম করে ১ চামচ করে সকাল বিকাল ২ বার ক’দিন পান করলে বন্ধ ঋতু চক্র পুনরায় চালু হবে ।

(৩) চর্মরোগে চিচিঙ্গা

পুরাতন চর্মরোগে ডাটা সমেত চিচিঙ্গা পাতার রস আক্রান্ত স্থানে আধা ঘন্টা লাগিয়ে ধুয়ে ফেলতে হবে একটানা ২-৩ দিন । আবার ঐ রস ছেঁকে সম পরিমান পানি মিশিয়ে হালকা গরম করে ২ চামচ করে সকাল বিকাল ২ বার পান করতে হবে ।

(চার) চিচিঙ্গায় চর্বি বাড়ে না

চিচিঙ্গা বেশী আঁশ ও কম ক্যালরিযুক্ত সব্জী কাজেই পেট-ভর্তি করে খেলেও সহজে হজম হয়, মেদ ও ওজন বাড়ে না ।

চিচিঙ্গা সহজ চাষযোগ্য একটি সব্জী । মাচা ভরা চিচিঙ্গা চাইলে সর্পরাজ বিকল্প বিহীন ।সব্জী চাষে অরুচি ধরলে চিচিঙ্গা তা ফিরিয়ে আনে সুচারু রুপে ।

Write Your Own Review

Only registered users can write reviews