Help line: 01790-181018

WB101. থাই পার্পল কামরাঙা সীম (20)/Thai Purple Winged Bean

থাইল্যান্ড থেকে আনা সীম দেখতে কামরাঙার মতো রঙ ফিকে বেগুণী । শীতকালীন এই থাই সীম বাংলাদেশের আবহাওয়ায় বেশ ভালো হয় কিন্তু গুণমান ভালোভাবে না জানার কারনে এদেশে প্রচলন কম । ইহার প্রাথমিক জনপ্রিয়তা ঔষধি গুণাবলীর কারনে । মধুময় নীল ফুল সালাদে ও চাল/পেস্ট্রি(Pastry) রঙ করতে ব্যবহৃত হয় । ডগার ৩ টি মিষ্টি পাতা পালং শাকের মতো । কঁচি সীমের ভাজি বা তরকারি খুবই মজাদার । সয়াবিন বরাবর বীজ দ্বারা ডাল আর বাদামের স্বাদ যুক্ত শিকড়/কন্দ অনেকাংশে আলু থেকেও ভালো । কচি পাতা শুকিয়ে পাউডার করে চায়ের বিকল্প পানীয় হিসেবে আর বীজ শুকিয়ে পাউডার করে কফির বিকল্প পানীয় হিসেবে ব্যবহারের প্রচলন অনেক দেশেই আছে । ইন্দোনেশিয়ায় পরিপক্ক বীজ চিনাবাদামের মতো ভাজা হয় । কাজেই সকল প্রয়োজনীয় পুষ্টির একটি প্রাকৃতিক উৎস হিসেবে ইহাকে সুপারমার্কেট সীমও বলা হয় ।
SKU: WB101
Old price: €129.00
€86.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




উৎপত্তিস্থল পশ্চিম আফ্রিকা বা পাপুয়া নিউ গিনি বা ভারত । অপরিপক্ক শুঁটি দক্ষিণ ভারতে বাণিজ্যিকভাবে আচারে ব্যবহৃত হয় আর সেখানে বিশেষ করে গোয়ায় খুবই জনপ্রিয় বিধায় ইহা গোয়া সীম নামেও পরিচিত । গাছের আকৃতির ও ফুলের সৌন্দর্যের কারনে অনেকেই বাড়ির সন্মুখভাগে ও ছাঁদে চাষ করে থাকেন ।

গবেষণায় দেখা গেছে যে ইহার ভিটামিন ডি ও ক্যালসিয়ামের মিশ্রণ ডায়াবেটিসের সূত্রপাত প্রতিরোধে একসাথে কাজ করে । ইহা ফোলেটের ব্যতিক্রমী উৎস যা গর্ভাবস্থায়ও উপকারী । এই সীম মাইগ্রেন জনিত মাথাব্যথা কমাতে ও রক্তের উৎপাদন বাড়াতে সাহায্য করে । গুটিবসন্তের একটি কার্যকর প্রতিকার এবং ভার্টিগো নিরাময়েরও রিপোর্ট রয়েছে ।

জুলাই-সেপ্টেম্বর এই সীম বপনের উপযুক্ত সময় । ৭ দিনে গজায় ৭ সপ্তাহে ফুল আসে । চারা ১ ফুট লম্বা হলে আগা ভেঙে দিলে শাখা-প্রশাখা বেড়ে ফুল-ফল বেশি দেয় । ফুল থেকে এই সিম প্রতিদিন প্রায় ১ সেমি করে বাড়ে । ১৫ দিনে ১৫ সেন্টিমিটারে শুঁটি ভোজ্যতার পূর্ণ দৈর্ঘ্যে পৌঁছায় । না তুললে তিন সপ্তাহে আঁশ হয়ে যায় । অনুর্বর মাটি ও ঘন বপনেও গাছ বাড়তে থাকে । খুব কম বা কোন সার প্রয়োজন হয় না । স্বল্প সময়ের খরাকে মিটমাট করে চলতে পারে । ৩-৫ মাস পর্যন্ত সীম সংগ্রহ করা যায় । গাছ প্রতি ৫০ টি আর শতকপ্রতি ১০০ কেজি কামরাঙা সীম পাওয়া সম্ভব ।

Write Your Own Review

Only registered users can write reviews