Help line: 01790-181018

TM522. টোনা-টুনি চেরী টমেটো (20)/Tona-Tuni Cherry Tomato

এসো বন্ধুরা, এখন ‘টোনা-টুনি’ নামক এক জাতের টমেটোর গল্প শুনি (ভিয়েতনামীয় টমেটো অবলম্বনে)। এক দেশে ছিল এক টোনা আর এক টুনি । বাসা বেধেছিল ঝোপালো এক জাতের টমেটো গাছে । একদা টোনা শখের বশে অন্যান্যদেরকে দাওয়াত করল নিজ বাস ভবনে । এদিকে টুনি বেচারী পড়ল বড় টেনশনে,
SKU: TM522
Old price: €120.40
€86.00




কি দিয়ে আপ্যায়ন করবে ! আজকাল মানুষ টমেটোতে এত অধিক হারে স্প্রে করে যে পোকা-মাকড় পাওয়াই দুষ্কর । টোনা তার পিছনে থাকা ছোট-সূক্ষ এন্টিনা নেড়ে বলল-তুমি বরং মেহমানদারীর জন্য পাকা পাকা চেরী টমেটোর কিছু বীজ সংগ্রহ কর । টুনি হেসে বলে-এখন সব আন কমন টমেটো-বীজ কম থাকে । তাছাড়া বর্তমান বাচ্চারা চেরী টমেটোর লোভ সামলাতে পারে না, বীজ পুষ্ট না হতেই খেয়ে শেষ করে ফেলে; মনে রাখে না যে-যত সুপাকা তত সুমিষ্ট ।

পরিশেষে টোনা-টুনি মান-সম্মান না হারিয়ে তারা নিজেরাই বরং হারিয়ে গেল,পালিয়ে গেল বাসা ছেড়ে । সোজা সুজি নয়, উড়াল দিল উত্তর-পশ্চিম কোন বরাবর কোন এক লাল-সবুজের দেশে (কারন: টমেটো পাকায় লাল-কাঁচায় সবুজ); যেন কেউ খুঁজে না পায় । পড়ে রইল ডিমের ন্যায় টমেটো দু’টো, পেকে পেকে লাল হল, টসটসে লাল-টুকটুকে লাল । ভিয়েতনামের রপ্তানীকারক কোম্পানীর ভাষ্যমতে, এই ‘টোনা-টুনি’ চেরী টমেটো আকৃতিতে দু’রকম ডিম্বাকার অর্থাৎ ‘বাই-ওভাল’ জাত । টোনা আয়ত ডিম্বাকার-শক্ত সুঠাম স্লিম ফিগার আর টুনি হৃদপিন্ডের ন্যায় ডিম্বাকার-একটু পেট মোটা । লম্বাটে থোকা, থোকায় থোকায় ভরপুর অসংখ্য টমেটো । দীর্ঘ দিন ফল দেয়-অত্যন্ত সুস্বাদু । আবারও মনযোগ দিয়ে শুনি-এই জাতের টমেটো গাছ লাগালেই কিন্তু ফিরে  আসতে পারে টোনা-টুনি । কারন-বাংলাদেশ লাল-সবুজের দেশ ।

Write Your Own Review

Only registered users can write reviews