Help line: 01790-181018

FVB554. ভেরিগেটেড ভার্বেনা (30)/Variegated Verbena Flower

আপনি যদি দীর্ঘস্থায়ী ফুলের কথা ভেবে থাকেন তাহলে বৈচিত্রময় (Variegated) ভার্বেনাকে বিবেচনা করতে পারেন । ভার্বেনা ছোট পাত্র, ঝুলন্ত ঝুড়ি এবং জানালা বা বেলকোনী বাক্সের জন্য উপযুক্ত । ভার্বেনা নিজেই স্ব-বীজ ছিটিয়ে তার উপনিবেশ গড়ে তোলে । আপনি শুধু গুছিয়ে রাখবেন । প্রজাপতি ঘুরে ফিরে ভার্বেনাতেই ভীড় জমায় । ইহা দক্ষিণ আমেরিকার হাজার বছরের পুরনো ফুল । লাল-নীল-বেগুণী-গোলাপী-সাদা হরেক রকমেরই হয়ে থাকে এই ফুল । প্রতিটি শাখার মাথায় এক একটি তারকাকৃতি গুচ্ছে অনেক গুলো ফুল থাকে । এ গাছের শুধু ফুল নয় পাতাও নয়নাভিরাম । খুব সহজে বেড়ে ওঠা ভার্বেনা শীতের বাগানে আনে উষ্ণ দোলা ! ইহা নানা রঙের ভার্বেনার মিশ্রিত একটি জাত ।
SKU: FVB554
Old price: €60.20
€43.00
Ship to
*
*
Shipping Method
Name
Estimated Delivery
Price
No shipping options




বাংলাদেশে শীতের ফুল হিসেবে ভার্বেনা বেশ জনপ্রিয় হয়ে উঠছে । বৈজ্ঞানিক নাম-Verbena spp. এই ফুল পরিবারটিতে(Verbenaceae) ভার্বেনা হলো-Lantana বা লন্ঠন ফুলের(SLT618)ছোট বোন । বেশির ভাগই বার্ষিক হিসাবে জন্মায় । প্রথম ঋতুতেই খুব সহজে ফুল ফোঁটে । সম্পূর্ণ থেকে আংশিক রোদেও জন্মে থাকে । টেকসই ফুল বিভিন্ন মাটি, তাপ এবং খরা সহনশীল । গরমে ফুলের গতি কমে গেলে পুরো গাছকে তার উচ্চতার প্রায় এক চতুর্থাংশ ছাঁটাই করুন ।

ভিক্টোরিয়ান ভাষায় ভার্বেনার অর্থ-মন্ত্রমুগ্ধ আর ল্যাটিন প্রতিশব্দ-"পবিত্র উদ্ভিদ" । প্রাচীন মিশরীয়-গ্রীক-রোমান সভ্যতা থেকেই ভার্বেনা একটি পবিত্র ঔষধি ভেষজ হিসাবে খ্যাত ।  সে সময়ে শান্তির বার্তাবাহকের পোষাকে ভার্বেনার শাখা সংযুক্ত থাকত । ভিনেগারে সিদ্ধ করা ভার্বেনার পাতা দ্বারা বাতজনিত ব্যথা উপশম হয় । 

Write Your Own Review

Only registered users can write reviews